মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০২৪

মোঃ ইমদাদুল হক মিলন-এর অনুবাদ কবিতা

উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ

রংধনু রঙে উদ্বেলিত হৃদয় 

আমার হৃদয় উদ্বেলিত হয়ে ওঠে যখন দেখি 
আকাশের গায়ে একটি রংধনু:
যখন আমার সৃষ্টি শিকড় কাল ছিল তখনও ঠিক তাই ছিল;
এখনো আমি তাই আছি,এখনো একটি মানুষ;
যখন আমি বৃদ্ধ হব,এটা হবেই,
অথবা আমাকে মরতে দাও!
আজকের শিশু আগামীর পিতৃত্বে;
এবং কামনায় কল্পতরু বুনি নিশ্চিন্ত দিন গুণি।
দেখা হোক পরম্পরে প্রকৃতির  অনুরাগে।


[উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ (William Wordsworth) ৭ এপ্রিল ১৭৭০ সালে কোকারমাউথ, কাম্বারল্যান্ড, যুক্তরাজ্য জন্ম গ্রহণ করে। তিঁনি ইংরেজ রোমান্টিক ধারার অন্যতম কবি হলেও 'প্রকৃতির কবি' হিসেবেই সর্বাধিক পরিচিত। দ্য প্রিলিউড, লিরিক্যাল ব্যালাডস, পোয়েমস ইন টু ভলিউমস, দ্য এক্সকারশনসহ অসংখ্য সব সৃষ্টির মতো ২৬ মার্চ,১৮০২ সৃষ্টি করেন তাঁর My Heart Leaps Up(রংধনু রঙে উদ্বেলিত হৃদয়) এ অমর কবিতা। সহজ সরল ও প্রাঞ্জল ভাষায় লেখা কবিতাটি তার তাৎপর্য ও জীবন ঘনিষ্ঠতার জন্য ব্যাপক পাঠকপ্রিয়তা পায়। ২৩ এপ্রিল ১৮৫০ সাল  ৮০ বছর বয়সে কাম্বারল্যান্ড, যুক্তরাজ্য মৃত্যু বরণ করেন এই বিখ্যাত কবি।] 

1 টি মন্তব্য:

  1. কৃতজ্ঞতা প্রকাশ করছি রঙিন ক্যানভাস ওয়েবজিনের সকল কলাকুশলীর প্রতি।❤️❤️❤️

    উত্তরমুছুন