মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০২৪

বাণী চক্রবর্তী-র অনুবাদ কবিতা

এফ. গ্রেসিয়া লোরকা 

ফিরিয়ে দাও 


আমার মসৃণ হৃদয় 

আলোয় ভরা...

কিন্তু হারিয়ে গেছে সেই  ঘন্টা ধ্বনি 

লিলি ফুল  আর মৌমাছিরা!


আমি চলে যেতে চাই..

অনেক দূরে..

এই পর্বতমালা ছাড়িয়ে 

মহাসমুদ্র পার হয়ে 

তারাদের কাছাকাছি

তারপর বলতে চাই

"হে ঈশ্বর, আমাকে ফিরিয়ে দাও

সে শিশু হৃদয়,

যা আমার কখনো ছিল!"

 


গীটার


গীটারের কান্না শুরু  হয়

ভোরের স্বচ্ছতা বিদীর্ণ করে..

শুরু হয়…. অনর্থক বাজা

অসম্ভব একে স্তব্ধ করা!

এটা একঘেয়ে কেঁদে যায়

মনে হয় তুষারাবৃত ময়দানে 

জল কাঁদছে , হাওয়া কাঁদছে। 

অসম্ভব এটা থামিয়ে দেয়া।

কান্না যেনো 

দূরবর্তী কোনো বস্তুর জন্য

দক্ষিণের তপ্ত বালুকা রাশির 

সাদা ক্যামেলিয়ার পথ চাওয়া


তির লক্ষ্যের জন্য কাঁদে

সন্ধ্যা দিন ছাড়া কাঁদে

এবং ডালের প্রথম মৃত 

পাখিটির জন্য কাঁদে

ওহ গীটার!হৃদয় গোপন পাপের

পাঁচটি তলোয়ারে বিদ্ধ হয়ে আছে!



প্রথম ইচ্ছার ছোট্ট গান


সবুজ প্রাক্ সকালে.. 

আমি হৃদয় 'তে চেয়েছিলাম। 

একটি হৃদয়!

এবং পাকা শস্যের প্রাক্ সন্ধ্যায়

 নাইটিংগেল 'তে চেয়েছিলাম.. 

একটি নাইটিংগেল

অন্তরাত্মা কমলা হয়ে উঠেছিল 

ভালোবাসার রঙে।

উজ্জ্বল বলিষ্ঠ দিনে

আমি নিজেকে পেতে চেয়েছিলাম 

একটি হৃদয়ে

এবং সন্ধ্যা শেষে আমি 

আওয়াজ হতে চেয়েছিলাম

একটি নাইটিংগেলের।

হৃদয় কমলা হয়ে উঠেছিল 

আর অন্তরাত্মা ভালবাসায় রঙিন



[এফগ্রেসিয়া লোরকা ১৮৯৮ সালের পাঁচ জুন স্পেনের এক শহরে  জন্মগ্রহণ করেন। তিনি একজন  বহুমাত্রিক প্রতিভাবান কবি  নাট্যকার, শিল্পী  ছিলেন।তিনি  আইনের পড়াশোনা করেন সাথে সাথে সংগীতের শিক্ষা নেন।তিনি একজন  পারদর্শী গীটার এবং  পিয়ানো বাদক ছিলেন। তার প্রথম কাব্যগ্রন্থ প্রকাশিত হওয়ার আগেই আবৃত্তির মাধ্যমে তিনি বিখ্যাত হয়ে যান। কিন্তু জিপ্সী ব্যালাড সনেটস অফ ডার্ক লাভ সহ বহু বিখ্যাত বইয়ের স্রষ্টার মৃত্যু বড় মর্মান্তিক। রাজনৈতিক কারণে বিনা বিচারে তাকে গুলি করে হত্যা করা ১৯৩৬ সালে।]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন