মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০২৪

গোলাম রসুল-এর কবিতা

কোরাস

আমার শিরায় কি প্রচন্ড ঝড় আমি ব্যথা বলবো না 
আমার ব্যথায় চাঁদ ভষ্মিভূত হয়

আমি আবার আমার হলুদ অশ্রুতে চাঁদ আঁকবো

আমার অশ্রুতে থাকবে ছয়টি ঋতুর বৈশিষ্ট্য
আর একটি সম্পূর্ণ বর্ষাকাল থাকবে
সীমিত ক্ষমতার মধ্যে  ঈশ্বরকে উপহার পাঠাবো একটি নৌকা
ঈশ্বর আর আমি আমার শরীরের দ্বীপাঞ্চলে যখন পৌঁছবো তখন আমার স্বদেশের আনন্দ অনুভব করবো

আমরা দেখবো কোন এক ভবিষ্যৎ 
তারার মতো চলাচল করছে রাত্রির আকাশে
যেন আমার মাতৃভূমির একটি বাড়িতে সাদা রঙের কাজ হচ্ছে 

আর দেখবো একটা দীর্ঘ নিঃশ্বাস টাঙানো রয়েছে
আমাদের নিখোঁজ গ্রামের কোনো এক মহিলার কাপড় শুকাচ্ছে 

আমার অশ্রুতে এক নজর তাকাও 
দেখো একটা হতভম্ব কোরাস 
সেখানে কি নেই 
আঠারো বছর বয়সে যখন আমি চোখ খুলেছিলাম 
দেখছিলাম একটি গানের চাকায় ভেসে উঠলো বাস্তব পৃথিবী 
সব আলো যেন কিম্ভুতকিমাকার
সব জল যেন অনুশোচনার
জমি গাছ পশুপাখি হাওয়া চাঁদ সূর্য গ্রহ নক্ষত্র আর যাকিছু ছিল ধারণা থেকে  
পাওয়া ঈশ্বর শয়তান ভুত প্রেত সবকিছু মিলে এক কোরাস হয়ে উঠেছিল 

আমি পরমাণু হলাম ব্যথার 
আমার আত্মা থর থর কম্পনের ওপর 
আমার আত্মায় বিস্ময়কর মহাজীবনের শীতলতা 
যেন একটি ক্ষত শুষে নিচ্ছে ইথার

পৃথিবীহীন তুমুল ঝড়
কোনো এক অন্ধকার ঢালে বিধ্বস্ত  জাহাজ ডুবির মানুষ আমি

 

২টি মন্তব্য: