মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪

বিপ্লব চক্রবর্তী-র কবিতা

মন উবাচ
আমার দুটো সৌখিন জামা ছিল
গুছিয়ে রেখেছিলাম বহুবছর
এখন রং জ্বলে মোছনি হয়ে গেছে
সখের প্যান্ট-টাও একই কথা বলছিল ...

দুজন বন্ধু নিয়ে গর্ববোধ করতাম আমি
সিঁড়ির অনেকটা ওপর থেকে অনিমেষ এখনও ডাকে
সিঁড়ি ভাঙতে পারি না আমি বিচ্ছেদ হয়ে গেছে সব
জামা প্যান্ট বন্ধু  এবং  অন্তর্যামি...

অনিকেত এখনও লড়াইতে আছে জীবন জীবিকায়
বহুরূপী সাজাটাই ওর পেশা বলে
কখনও কখনও আমার শত্রুও সাজতে হয় ওকে
দুজন দুজনকে এড়াই সচেতন মধ্যবিত্ত মওকায়...

খুব একা লাগলে রাস্তায় এলোপাথাড়ি হাঁটি
দেখি লাল দন্তমঞ্জন বিক্রি করছে পুরনো হকার
দাঁত সাদা হয় না জেনেও অভ্যাসে বলে যায়
কিছু মানুষ একই ভাবে বন্ধক রাখে নিজেদের ঘটিবাটি।

গলির মোড়ে দাঁড়িয়ে আমি এখনো অপেক্ষা করি
একজন নতুন ফেরিওয়ালার ডাক শোনার জন্য
পুরনো পোশাক বদলে দিয়ে নতুন দাঁতের মাজন দিতে
কথা নিয়ে নতুন কেউ আসবে একদম আনাড়ি... 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন