মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪

রুদ্র কিংশুক-এর কবিতা

লেবুফুল

কিছু কিছু সম্পর্ক আছে বড়োই মায়াবী। কস্তুরীর মতো সুগন্ধি। লেবুফুলের স্বপ্ন। তার অশ্রুত সুর বুকের ভেতর বাজে। রক্তমাংসের হাত তাকে ছুঁতে পারে না। স্বপ্ন দিয়ে প্রতিক্ষন তাকে ছুঁয়ে থাকা। এই স্বপ্ন সত্যের অধিক।

জগজ্জননী, তার সার্বিক কল্যাণ করুন। শাড়িতে পারিজাত সৌম্য। স্নিগ্ধ। টইটম্বুর দিঘি। উচ্চকিত নয়।  জিনস্- শার্টে পারিজাত পাহাড়ী ঝরনা। উচ্ছল। ঊর্মিময়। উথলে পড়ছে। চোখে লেগে থাকে। কামাতুর হৃদয়। যত ফুল রচনা করে, সবকিছু ব্যর্থ হয়, ফিরে আসে, গ্রহণ করোনি, তুমি।

তবু আশা একটিও ফুল একদিন আকাশকন্যার চুলে যদি শোভা পায়। ঊর্মিমালায় যদি ভরে ওঠে আশ্চর্য নদীনাম। স্বপ্নে বিভোর এই সামান্য কবিজন্ম।

হয়তো তুমি এখন কোন এক সুগন্ধি দ্বীপে কাঞ্চন-বর্ণের ওরিঅল। তোমার মাথায় সবুজ রঙের আকাশ। গালে ঝরে পড়ছে লালের উচ্ছ্বাস। ঠোঁটে সেই সংক্রামক জ্যোৎস্না। তুমি বিগলিত আলোর মতো ছড়িয়ে পড়ছো বসন্তের বাতাসে।পৃথিবীর সব রং আজ তোমার। যেকোনো রং-এর পাশেই তুমি  উজ্জ্বল, অনন্যা। বাতাসে তোমার পৃথিবীর সুগন্ধ ভেসে আসে।

আমি সেই ছবির গভীর সমুদ্রে মগ্ন নাবিক। মৃত্যুলোক থেকে আমি উঠে আসা।  বহু বছর পর তোমার ছবির কাছে ফিরে আসবো, বলবো: ভালোবাসি,ভুলতে পারি, এমন সাহসী কিছুতেই পারি না হতে ...

1 টি মন্তব্য: