মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০২৪

শুভঙ্কর দাস-এর কবিতা

নিজস্বতা 

নৌকা স্থির।
অথচ ঢেউ এসে এঁকে যায় শরীরে স্রোতের চোখ।

কীসের এতো শোক?

আমি তো জন্ম আনিনি,মৃত্যুও নয়,

আমি কেন নেব ঈশ্বরের আদিম পরাজয়! 

নদী মায়ের আঁচলে বাঁধা, হরিৎক্ষেত্র পিতার
বাহু হয়েছে সেই মান্ধাতার আমলে

বাদবাকি জমিটুকু 

ভাই-বোন-বোন-ভাই-ভাই-বোন হয়ে ভাগ হয়ে আছে!

আমি যাব কার কাছে?

শুধু অশ্রু রেখেছি, নিজের।
যাতে একটা গোটা পৃথিবী নির্মাণ হয়ে আছে।

 


ঈশ্বরের বাগান

ক্রিয়াপদের সবচেয়ে নরম অংশে
ঈশ্বরের বাগান,সেই বাগানে
আমার চমৎকার উচ্চারণে ফুল ফোটে, আমারই চিৎকারে ফুল ঝরে যায়..
অথচ আমি নিজেই কোনোদিন বাগানে ঢুকতে পারিনি!

প্রবেশ চাই,গোটা রক্তমাংসের হৃদয়ের, শেষ শ্বাসের আগে নিঃশব্দে দাঁড়ায়..

কে কবে ক্রিয়াপদ মেনে প্রবেশাধিকার চায়!

তাই এতো শব্দ,ধ্বনি আর ইশারা,দু'চোখে নৌকা হয়ে ভেসে যায়...

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন