মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০২৪

সু‌হিতা সুলতানা-র কবিতা


আ‌মি বে‌ঁচে থাক‌বো
(সাহসী যোদ্ধা শহীদ আবু সাঈদ স্মরণে) 
 

তারপরও আ‌মি বে‌ঁচে থাক‌বো এই বাংলায় এই 
জনপ‌দে আমার বো‌নের চো‌খের জলে ধু‌ঁয়ে 
যাক যত অ‌নিয়ম যত অ‌ভিশাপ!স্বপ্ন ভে‌ঙে 
আকাশ ভে‌ঙে যারা আমা‌কে পৌ‌ঁছে দি‌লে 
কবরখানায় ফে‌লে দি‌লে চ‌ক্রের ম‌ধ্যে দেখ 
আমার বু‌কের রক্ত থে‌কে চুঁই‌য়ে পড়‌ছে 
শপ‌থের অঙ্গীকার...
'এই মৃত‌্যু উপত‌্যকা আমার দেশ না।' আ‌মি 
বে‌ঁচে থাক‌বো আমার মা‌য়ের বু‌কের ভেত‌রে 
বাবার প্রার্থনায় আর বো‌নের চো‌খের জ‌লে! 
আমরা কী এরকম বাংলা‌দেশ চে‌য়ে‌ছিলাম?
পিঁপ‌ড়েরা খে‌য়ে ফেল‌ছে বন্ধুর শপ‌থের হাত!‌ 
তোমরা যখন আমা‌কে গু‌লি করলে আ‌মি পা ও 
পাঁজর ভে‌ঙে ব‌সে পড়লাম আবার উ‌ঠে 
দাঁড়া‌তে চেষ্টাও করলাম পা‌রি‌নি! র‌ক্তে ভি‌জে 
যা‌চ্ছে আমার চারপাশ আ‌মি কী তাহ‌লে মারা 
যা‌চ্ছি? আমার ক্লান্ত ভ্রু‌জোড়া বিপ‌দের সং‌কেত 
বু‌ঝে‌ছিল ক্রমশ নি‌ভে যা‌চ্ছে আমার 
চো‌খের আ‌লো তাহ‌লে কী আ‌মি স‌ত্যিই 
বে‌ঁচে নেই? তারপরও আ‌মি বে‌ঁচে থাক‌বো এই 
বাংলায় এই জনপ‌দে!

১৭ জুলাই ২০২৪

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন