মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর, ২০২৪

গোবিন্দ মোদক-এর কবিতা

তোর ‘তুই-তুই’ গন্ধটাকে ঘিরে …

তোকে কিছুই দিতে পারিনি — 

না কোনও ভোরে ফোটা ফুল

না সকালের সুগন্ধি প্রাতঃরাশ

না কোনও রোদ্দুর-সেঁকা বিকেল। 

তবু বেলা-অবেলার গল্প জুড়ে 

               একটাতুই-তুই গন্ধ” 

আমার শরীর জুড়ে খেলা করে 

আর ডাহুক ডাকা প্রাক-সন্ধ্যার আলোয় 

আমি খুঁজিতে থাকি 

      হারিয়ে যাওয়া হলদে রোদ্দুর।

 

জানিতোর জন্য কেউ কখনও 

           কবিতা লেখেনি

না কোনও গানে সুর বসিয়েছে 

           অনামি কোনও সুরকার;

তবু একটা গান ঝংকৃত হয় 

            তোর শরীর জুড়ে

আর নিছক একটা প্রেমের গল্প

কখন যে হাই তোলে আড়মোড়া ছাড়িয়ে 

তার হিসাব-নিকাশ লেখা হয় 

              রাত্রির মধ্যযামে

রাতচরা পাখির দল ফিরে যায় দূর দিগন্তে

অথচ তোর জন্য তেমন কোনও খবর 

            আমি ঈথারের বুকে পাই না

সত্যিই তোকে কিছু দিতে পারিনি আমি 

না কোনও সোনালী বিকেল, না একটু উষ্ণতা 

না মেঘভাঙা রোদ্দুর, না বৃষ্টির কলকলানি;

        তবু অনন্ত রাত্রির দ্রাঘিমা জুড়ে

        অন্তহীন একটা প্রেম দোল খায়

আর একটাতুই তুই গন্ধকে ঘিরে 

আমি খুঁজতে থাকি আমার সুবর্ণ জলাশয়। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন