রবিবার, ১৭ মার্চ, ২০২৪

তমোজিৎ সাহা-র অনুবাদ কবিতা

 হব্বা খাতুন

একাকী দেবদারুর গান

যে দেদীপ্যমান----- আপনি কি তাকে দেখেছেন?
ওকে দেখুন!
ওর খোঁজে
অবিরাম ধারার মতো আমি বয়ে চলেছি
একটি অশান্ত নদী
সুদূর অরণ্যে
একাকী নির্জনে দেবদারুর মতো দাঁড়িয়ে আছি আমি
যতক্ষণ পর্যন্ত সে দৃশ্যমান নয়
আমার কাঠুরিয়া
যে আসে কাঠ কাটতে
তার আগুনকে আমার বড় ভয়
যখন সে আমার কাঠে আগুন ধরায়
আমি ছাই হবার জন্য জ্বলে উঠি
যেন আঙুরের সুরা! 


[কাশ্মীরের কিংবদন্তি গীতিকবি হব্বা খাতুন (১৫৫৪-১৬০৯ ) কাশ্মীরের কোকিল নামে অমর হয়ে আছেন। তিনি ছিলেন কাশ্মীরের সুলতান ইউসুফ শাহ চক-এর স্ত্রী। সম্রাট আকবর ইউসুফ শাহকে গদিচ্যুত করে কাশ্মীর দখল করেন এবং সুলতানকে বিহারে বন্দি করে রাখেন। সেখানেই তাঁর মৃত্যু হয়। বিরহিণী স্ত্রী হব্বা খাতুন জীবনের শেষদিন পর্যন্ত কাশ্মীরেই স্বামীর অপেক্ষা করে গীতিকবিতা রচনা করতে থাকেন। হব্বা খাতুনের কবিতা আজও কাশ্মীরের মানুষের মুখে মুখে শোনা যায়।]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন