মঙ্গলবার, ১ জুন, ২০২১

হাইকেল হাশমী-র কবিতা


 তাড়া

কেউ একজন আমাকে বলে ছিল, তোমার কোন তাড়া নেই – তুমি কেন এতো ধীরস্থির বলো

তো? বুঝো না সময় তোমাকে পিছনে ফেলে দ্রুত এগিয়ে যাচ্ছে। তুমি একজন মানুষ
যার কোন তাড়া নেই।

আমি তখন বুঝতে পারিনি এটা প্রশংসা না কি নিন্দা। সে আরো বললো - তোমার তো
অনেক কিছু করার আছে, টাকা উপার্জন করতে হবে, তুমি যে পেশায় আছো তার
সর্বউচ্চ পদে অধিষ্ঠিত হতে হবে –  তোমাকে দৌড়াতে হবে। গন্তব্যে পৌঁছানোর
জন্য কাউকে ল্যাঙ মারতে হবে, কাউকে ধাক্কা দিয়ে ফেলে দিতে হবে, বন্ধুকে
পথ থেকে সড়াতে হবে, শত্রুর সাথে হাত মিলাতে হবে। দৌড়াতে হবে তা না হলে
অন্য কেউ পেশাগত সাফল্যের শিখরে পৌঁছে যাবে।

সত্যি কথা আমার কোন তাড়া ছিল না আর এখনো নেই। আমি সময়ের আগে ছুটতে চাইনি
বরং সময়ের হাত ধরে হাঁটতে চেয়ে ছিলাম আর তাই করেছি। আমি জানি সময় আমাকে
আমার গন্তব্যে নিয়ে যাবে, আমাকে পথভ্রষ্ট করবে না। আমি আমার পেশার
উচ্চশিখরে উঠতে চাইনি। আমি জানি উচ্চতা  নিঃশব্দে ঢাকা, ওখানে আবেগের নরম
মেঘ উড়ে না, ওখানে স্বচ্ছল অনুভূতির শীতল বাতাস নেই।

সেখানে নিজের গরিমার তাপে পুড়ে ইচ্ছেগুলো হয়ে যায় ছাই। নিজের আগুনে দগদ্ধ
বিবেকের শরীর সারাক্ষণ। নিজের অস্তিত্বকে সংকীর্ণ চিন্তার চিতায় দহন করা
প্রতিদিন। নিজের অসীম চাহিদার অগ্নিগিরির লাভায় পুড়ে যায় জীবনের সব
চাওয়া-পাওয়া।

আমার কোন তাড়া নাই, আমি জানি উচ্চশিখরে থাকা লোকজন বড় নিঃসঙ্গ, বড় একলা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন