বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১

কাজল সেন-এর কবিতা

সুবর্ণরেখা

 

সুবর্ণরেখা নদীর সান্নিধ্যে আছে যারা

তারা হয়তো জানে অথবা জানে না

একদিন নদীর স্রোতে বয়ে যেত সোনা

এখনও কি যায় হয়তো বা যায়

আদার ব্যাপারী আমি

জাহাজের রাখি না কোনো খোঁজ

যখন প্লাবন আসে জলীয় অবয়বে

দেখি শুধু আমার ব্যক্তিগত মুখ

 

নদীর চট্টানে বসে কখনও দেখেছি আমি

আলো জলের কত আজনবি ছায়াছবি

হয়তো দেখেছে আমার উর্ধতন পিতৃপুরুষেরাও 

তারপর একদিন চলে গেছে তারা

নদী থেকে গেছে নদী থেকে যায়

স্মৃতিরা মলিন হয় জরাজীর্ণ হয়

তবুও কত যে স্মৃতি বাঁধা পড়ে থাকে

স্রোতের গভীরে আর ঘাটের কিনারায়

 

যে শহরে জন্ম আমার

তার পাশে বয়ে গেছে সুবর্ণরেখা

একদিন তার স্রোতে বয়ে যেত সোনা

আদার ব্যাপারী আমি 

সোনা খুঁজতে যাইনি কোনোদিন

নদীর জলের বুকে শুধু খুঁজে ফিরি 

আমার ব্যক্তিগত দিন  


 

1 টি মন্তব্য:

  1. 'আদার ব্যাপারী আমি/ সোনা খুঁজতে যাইনি কোনোদিন'--কবি সোনাবস্তু পিণ্ড খোঁজেন না বলেই তিনি বোধহয় তিনি কবি।পরশপাথর খুঁজতে গিয়ে অমৃতের ভাণ্ড তুলে নিয়ে আসেন। জানি না ভুল বললাম কী না, কবিতা পড়ে মনে হল।


    উত্তরমুছুন